Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

  • আইআইটি-2 অধিশাখা

    • অবা-৩ শাখা

      • ক) ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) এর আমদানি ও অভ্যন্তরীণ বাণিজ্য বিষয়ক কার্যক্রম;

        খ) অভ্যন্তরীণ বাজারে নিত্য প্রয়োজনীয় ভোগ্য পণ্যের মূল্য ও সরবরাহ পরিস্থিতি স্থিতিশীল রাখার জন্য প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ;

        গ) টিসিবি ও কৃষি বিপণন অধিদপ্তর হতে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য সংগ্রহ করে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ;

        ঘ) দেশে নিত্য প্রয়োজনীয় পণ্যের ঘাটতি পরিলক্ষিত হলে কিংবা কোন পণ্যের মূল্য A¯^vfvweK বৃদ্ধি পেলে মজুদ ও মূল্য ¯^vfvweK পর্যায়ে রাখার জন্য পণ্যের মূল্য ব্যবসায়ী প্রতিনিধি, সরকারী কর্মকর্তা ও †P¤^v‡ii প্রতিনিধিদের সাথে মতবিনিময় অনুষ্ঠানের মাধ্যমে করণীয় নির্ধারণ;

        ঙ) দ্রব্যমূল্য সংক্রান্ত বিভিন্ন আইনের সংশোধন, পরিমার্জনের কার্যক্রম গ্রহণ; এবং

        চ) অভ্যন্তরীণ বাজারে নিত্যপ্রয়োজনীয় দ্রব্য সামগ্রী সহনীয় পর্যায়ে রাখা সংক্রান্ত জেলা উপজেলা টাস্কফোর্স কমিটি, জেলা উপজেলা ভোক্তা অধিকার সংরক্ষণ কমিটি এবং পণ্য বিপণন কমিটি সংক্রান্ত জেলা প্রশাসকদের নিকট হতে প্রাপ্ত প্রতিবেদন পর্যালোচনা;

        ছ) ঊর্ধ্বতন কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত নির্দেশনার প্রেক্ষিতে কার্যক্রম গ্রহণ।

    • অবা-৪ শাখা

      • ক) ডিজিটাল কর্মাস সংক্রান্ত যাবতীয় কার্যক্রম;

        খ) বিভিন্ন ডিজিটাল কমার্স প্রতিষ্ঠান ও ফেসবুক কমার্স (f-Commerce) কে UBID দেয়ার ক্ষেত্রে সম্ভাব্য গাইডলাইন তৈরি করা;

        গ) কেন্দ্রীয় ডিজিটাল কমার্স সেল সংক্রন্ত উপদেষ্টা কমিটি, কারিগরি কমিটির সভা আহ্বান করা এবং উক্ত সভায় গৃহীত সিদ্ধান্তসমূহ বাস্তবায়ন করা।

        ঘ) ডিজিটাল কমার্স সংক্রান্ত নীতিমালা ও গাইডলাইন প্রস্তুত করা এবং সংশ্লিষ্ট সকলকে সচেতন করার ব্যবস্থা গ্রহন;

        ঙ) অভিযুক্ত ডিজিটাল কমার্স প্রতিষ্ঠান পরিদর্শনপূর্বক যথাযথ কর্তৃপক্ষের নিকট বাস্তব প্রতিবেদন দেয়া;

        চ) কোন ডিজিটাল কমার্স প্রতিষ্ঠান প্রচলিত বিধিবিধান ভঙ্গ করলে তার বিরুদ্ধে কারণ দর্শানোসহ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা;

        ছ) সরকারের বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ/সংস্থা/অধিদপ্তর/পরিদপ্তর/দপ্তর এর সাথে দাপ্তরিক যোগাযোগ রাখা এবং এ সংক্রান্ত সভা ও প্রশিক্ষণে অংশ গ্রহণ করা।

    • অবা-৫ শাখা

      • ক) জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের Operational কার্যাদি;

        খ) জাতীয় ভোক্তা অধিকার লঙ্ঘিত হওয়ার কারণ ও প্রতিকার বিষয়ের উপর কার্যক্রম গ্রহণ;

        গ) অসাধু ব্যবসা প্রতিরোধ ও ভোক্তাদের অধিকার সংরক্ষণের জন্য আইন প্রণয়ন;

        ঘ) খাদ্যদ্রব্যের ফরমালিন ও ভেজাল রোধকল্পে কার্যক্রম গ্রহণ;

        ঙ) দেশব্যাপী ভোক্তা সংরক্ষণ অধিদপ্তর কর্তৃক সম্পাদিত তদারকি সংক্রান্ত প্রতিবেদন পর্যালোচনা;

        চ) আপদকালীন টাস্কফোর্স সংক্রান্ত কার্যাবলী সম্পাদন; এবং

        ছ) শাখা সংশ্লিষ্ট মামলা সম্পর্কের উপর কার্যক্রম গ্রহণ;